আজ পাকিস্তান-ওয়েষ্ট ইন্ডিজ সমানে সমান লড়াই

ক্রীড়া ডেস্ক(আজকের নারায়নগঞ্জ): ক্রিকেটের সবচেয়ে বড় আসর বিশ্বকাপে আজ শুক্রবার(৩১মে) দ্বিতীয় ম্যাচে নটিংহামে মুখোমুখি হবে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। শক্তিমত্তার বিচারে দুই দলই প্রায় সমানে সমান।

এ নিয়ে শেষ ছয় বিশ্বকাপের মধ্যে চারটিতেই প্রথম ম্যাচে ক্যারিবিয়ানদের বিপক্ষে খেলতে যাচ্ছে পাকিস্তান।  তবে র‍্যাংকিংয়ে ওয়েস্ট ইন্ডিজের চেয়ে এগিয়েই রয়েছে সরফরাজ আহমেদের দল। কিন্তু এগিয়ে থেকেও যেন স্বস্তিতে নেই তারা। প্রস্তুতি ম্যাচে আফগানিস্তানের কাছে হারের পাশাপাশি টানা ১০টি ওয়ানডে ম্যাচের হার নিয়ে বিশ্বকাপ মিশন শুরু করতে যাচ্ছে পাকিস্তান।

তবে পাকিস্তান অধিনায়কের দাবি এই হারকে ভুলে গিয়ে নতুন ভাবে শুরু করতে প্রস্তুত তারা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ নিয়ে সরফরাজ বলেন, ‘হ্যাঁ, আমরা টানা ১০টি ম্যাচ হেরেছি কিন্তু আমরা এসব ভুলে গিয়েছি এবং বিশ্বকাপ শুরু করতে যাচ্ছি।’

অন্যদিকে বিশ্বকাপের আগে বাংলাদেশের কাছে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল হারলেও সেটা ওয়েস্ট ইন্ডিজের পূর্ণশক্তির দল ছিল না। প্রস্তুতি ম্যাচে একপ্রকার দাপট দেখিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে জয় তুলে নেয় তারা। দলের প্রায় সব ব্যাটসম্যানই আছেন দুর্দান্ত ফর্মে।

ইংল্যান্ড সিরিজ দিয়ে অনেক দিন পর ক্যারিবীয় জার্সিতে ফিরেছেন ক্রিস গেইল। ফেরার আগেই জানিয়ে ছিলেন বিশ্বকাপের নিজের অবসরের কথা। তারপরই যেন আগের আরো ভয়ঙ্কর হয়ে উঠলেন এই ক্যারিবিয়ান দানব। পাঁচ ম্যাচে করেন ৪২৪ রান তারপর আইপিএল কাটিয়েছেন দুর্দান্ত ফর্মে।

গেইলের পাশাপাশি দুর্দান্ত ফর্মে আছেন আরেক ওপেনার শাই হোপও। শেষ দশ ম্যাচে ৫৮৫ রান করেছেন এই ডানহাতি ব্যাটসম্যান। সেই সঙ্গে ফর্মে থাকা রাসেলকে দলে যোগ করায় আরো শক্তিশালী হয়েছে উইন্ডিজ।

ব্যাটিংয়ের আড়ালে বোলিং দুর্বলতাটা যেন ছায়ায় ঢাকা পড়ে যায় ক্যারিবিয়ানদের। বোলিংয়ে নেই বলার মতো কোন তারকা পারফরমার।

টানা তিন ম্যাচে ৩৪০+ রান করেও হারা একমাত্র দল পাকিস্তান। আর এটা ঘটেছে গত ইংল্যান্ড সিরিজেই। বাবর আজম, ইমাম উল হকরা নিজেদের দায়িত্ব পালন করলেও সেটা ঠিক ভাবে পালন করতে পারছেন না বোলাররা।

আর তাই বিশ্বকাপের ঠিক আগ মুহুর্তে স্কোয়াডে পরিবর্তন আনে পাকিস্তান। দলে যোগ করা হয় অভিজ্ঞ বোলার মোহাম্মদ আমির ও ওয়াহাব রিয়াজকে। কিন্তু তাদের নিয়েও প্রস্তুতি ম্যাচে আফগানিস্তানের কাছে তিন উইকেটে হেরে বসে তারা। তাই বলা যায়, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এমন বোলিং অব্যাহত থাকলে কঠিন সমস্যা পড়তে যাচ্ছে সরফরাজের দল।

বিশ্বকাপে এখনো পর্যন্ত ১০ বার একে অপরের মুখোমুখি হয়েছে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। এর মধ্যে তিনটি জয় পায় পাকিস্তান ও সাতটিতে জয় পায় ক্যারিবীয়রা।

দুই দলের সম্ভাব্য একাদশ

পাকিস্তান: ইমাম উল হক, ফাখর জামান, বাবর আজম, হারিস সোহেল, সরফরাজ আহমেদ(অধিনায়ক, উইকেটকিপার), ইমাদ ওয়াসিম, আসিফ আলি, শাদাব খান, মোহাম্মদ আমির, হাসান আলি, শাহীন আফ্রিদি।

ওয়েস্ট ইন্ডিজ: ক্রিস গেইল, এভিন লুইস, শাই হোপ(উইকেট কিপার), শিমরন হেটমায়ার, ড্যারেন ব্রাভো, জেসন হোল্ডার, আন্দ্রে রাসেল, অ্যাশলে নার্স, কেমার রোচ, শেলডন কট্রেল, ওশানে থমাস।