ফেভারিট ইংল্যান্ডের কাছে ১০৪ রানে হারলো দক্ষিন আফ্রিকা

 

ক্রীড়া ডেস্ক(আজকের নারায়নগঞ্জ):  ২০১৯ বিশ্বকাপের সবচেয়ে ফেভারিট দল ধরা হয়েছে যাদের তারাই আজ দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে আসরের শুরুটা করল ফেভারিটের মতো করে। দক্ষিণ আফ্রিকা পাত্তাই পেল না স্বাগতিক ইংল্যান্ডের কাছে।

লন্ডনের ওভালে টস টা জেতা হয়নি ইংল্যান্ডের। টসে হেরে প্রথমে ব্যাটিংয়ের আমন্ত্রণ পায় প্রোটিয়া অধিনায়কের ফাফ ডূ পিএসির কাছ থেকে। নিজেদের মাঠে ইংল্যান্ড কতটা ভয়ানক সেটির প্রমাণ বিশ্বকাপের আগেই দিয়েছে। যদিও আজ তেমনটা খেলতে পারেনি ব্যাট হাতে।

প্রোটিয়া লেগ স্পিনার ইমরান তাহিরের করা ইনিংসের প্রথম ওভারেই শূন্য রানে সাজঘরে ফেরেন জনি বেয়ারেস্ট্রো। এরপর দ্বিতীয় জুটিতে আসে জোড়া অর্ধশতক। দুই নম্বর জুটিতে জেসন রয় ও জো রুটের ব্যাট থেকে আসে ১০৭ রান। রয় করেন ৫৪ আর রুট করেন ৫১ রান।

এই দুইজনের বিদায়ের পর আবারও জোড়া অর্ধশতক আসে এউইন মরগ্যান আর বেন স্টোকসের ব্যাটে। মরগ্যানকে ৫৭ রানে থামান ইমরান তাহির। এরপর বেন স্টোকসের ৮৯ রানে ভর করে ৫০ ওভারে ৩১১ পর্যন্ত তুলতে পারে ইংলিশরা।

দক্ষিণ আফ্রিকার হয়ে ৩ উইকেট নেন নিগিদি। ২টি করে উইকেট নেন ইমরান তাহির ও কাগিসো রাবাদা আর ১ উইকেট নেন অ্যান্ডিল ফেহলুকায়ো।

জবাবে ব্যাট করতে নেমে ব্যক্তিগত ৫ রানের মাথায় জোফরা আর্চারের বাউন্সে মাথায় আঘাত পেয়ে মাঠ ছাড়েন ওপেনার হাশিম আমলা। এরপরেই যেন দিক ভুলে যান প্রোটিয়ারা।

ইংলিশ পেসার জোফরা আর্চারের কাছে ভেঙে পড়ে প্রোটিয়াদের টপ অর্ডার। এইডন মার্কারামকে ১১ আর ফাফ ডু প্লেসিকে ৫ রানে ফেরান বিশ্বকাপের অভিষেক ম্যাচে।

এরপর ভেন ডার ডুসেন ও ওপেনার কুইন্টন ডি ককের ৮৫ রানের জুটিও বিপদ মুক্ত করতে পারেনি দক্ষিণ আফ্রিকাকে।

ডি কককে ৬৮ রানে ফেরান লিয়াম প্লাঙ্কেট আর ডুসেনকে ৫০ রানের মাথায় ফেরান সেই আর্চার।

অ্যান্ডিল ফেহলুকায়ো যখন প্রোটিয়াদের আশা দেখাচ্ছিলেন তখন আবারও ব্যাট করতে আসেন হাশিম আমলা। আর্চারকে ডিপ মিড উইকেট দিয়ে যেই ছয় হাঁকাতে গেলেন ফেহলুকায়ো, ঠিক সেই জায়গায় যে ক্যাচটা ধরলেন বেন স্টোকস সেটা হয়তো টুর্নামেন্টের সেরা ক্যাচ হয়েই থাকবে।

অ্যান্ডিল ফেহলুকায়ো ২৪ রানে ফেরার ৪ ওভার পরেই আমলাকে ১৩ রানে ফেরান প্লাঙ্কেট।

এরপরই স্বপ্ন ভঙ্গের শুরু দক্ষিণ আফ্রিকার। ৩১২ রানের লক্ষ্য টপকাতে নেমে ২০৭ রানেই থামতে হলো ৩৯.৪ ওভারে।

স্বাগতিক ইংল্যান্ড মাঠ ছাড়ে ১০৪ রানের রাজকীয় জয় নিয়ে। আর্চার নেন ৩টি, ২টি করে উইকেট নেন লিয়াম প্লাঙ্কেট ও বেন স্টোকস আর ১টি করে উইকেট নেন আদিল রশীদও মঈন আলী।