উদ্যমী ব্রাজিলের মুখোমুখি মেক্সিকো

ক্রীড়া ডেস্কঃ  ব্রাজিলের স্বপ্নসারথি যে নেইমার একথা নিশ্চিতভাবেই বলা যায়। তবে শুধু নেইমার নয়, হঠাৎ করে জ্বলে উঠতে পারেন এমন অনেক ফুটবলারের সমাহার নিয়েই হেক্সা মিশনে এসেছে ব্রাজিল।

দ্বিতীয় রাউন্ডে আজ (সোমবার) এক উদ্যমী ব্রাজিলেরই মুখোমুখি হবে মেক্সিকো। ধীরে ধীরে যেভাবে ফর্মে ফেরার ইঙ্গিত দিয়ে চলেছে ব্রাজিল, মেক্সিকোর জন্য সেটি দুঃসংবাদই বটে।

ব্রাজিলের পায়ে ফিরছে তাদের ঐতিহ্যের সাম্বা ছন্দের নাচন। শুধু আক্রমণ আর মাঝমাঠ নয়, ব্রাজিলের এবারের দলের রক্ষণভাগও জমাট।

আর ইতিহাসও বলছে, রক্ষণ দেয়াল শক্ত থাকা অবস্থায়ই চ্যাম্পিয়ন হয়েছে যে কোনো দেশ। নেইমারকে নিয়ে সমর্থকদের মাতামাতি প্রসঙ্গে ব্রাজিলীয় মিডফিল্ডার কাসেমিরো বলেন, ফুটবলে এটি চিরায়ত যে কোনো একটি দলের কোনো একজন খেলোয়াড় নিয়ে সব সময় বেশি আলোচনা হবে। সবকিছুর পরও ভালো করতে হলে আপনার ভালো একটি দলের প্রয়োজন থাকবেই এবং আমাদের দলে এবার সেই ভালোদেরই সমাহার রয়েছে।

রক্ষণভাগের স্তম্ভ হয়ে থাকা থিয়েগো সিলভা বলেন, আমাদের দলটি সব দিক দিয়েই ভারসাম্যপূর্ণ। দলের সবাই বুদ্ধিদীপ্ত ফুটবল খেলে অভ্যস্ত। একই সঙ্গে প্রয়োজনের সময় সঠিক কাজটি করতে সিদ্ধহস্ত।

ব্রাজিলের রক্ষণভাগের আরো একটি বৈশিষ্ট্যের কথা বলতে গিয়ে কাসেমিরো বলেন, রক্ষণে শুধু আমাদের চারজনই নয়, একজন মিডফিল্ডারও সব সময় যুক্ত থাকে। ব্রাজিলের রক্ষণভাগের শক্তি শুরু হচ্ছে গ্যাব্রিয়েল জেসুস থেকে। এরপর নেইমার ও উইলিয়ান। ১১ জনই আমরা রক্ষণ সামলাচ্ছি আবার সবাই মিলে আক্রমণে উঠছি।

এবারের আসরে নেইমারকে ছাপিয়ে ব্রাজিলের সেরা খেলোয়াড় হয়ে উঠেছেন কুতিনহো। মাঝমাঠ আর আক্রমণ, দু’দিকই সমানতালে সামাল দিচ্ছেন কুতিনহো। ফলে নির্ভার হয়ে খেলতে পারছেন নেইমার।