আজ ফাইনাল কি টাইগারদের জন্য ‘লাকি সেভেন’ প্রমাণিত হবে?

ক্রীড়া ডেস্ক(আজকের নারায়নগঞ্জ):  এবার ফাইনাল জয়ের চ্যালেঞ্জ। আকাশ ছুঁতে যাওয়া আত্মবিশ্বাস নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজ ফাইনাল খেলবেন মাশরাফিরা। ২০০৯ সাল থেকে ছয় টুর্নামেন্টের ফাইনালে খেলে একবারও শিরোপা জিততে পারেনি টাইগাররা।

সপ্তমবার কি ফাইনাল টাইগারদের জন্য ‘লাকি সেভেন’ প্রমাণিত হবে? বিশ্বকাপের আগে ট্রফি জেতা ভীষণ প্রয়োজন বাংলাদেশের। আয়ারল্যান্ডের মালাহাইডের দ্য ভিলেজে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বেলা ৩টা ৪৫ মিনিটে।

ত্রিদেশীয় সিরিজের ফাইনালের আগে বাংলাদেশের জন্য দুঃসংবাদ সাকিব আল হাসানের ইনজুরি। সাইডস্ট্রেইনের কারণে আগেরদিন আয়ারল্যান্ডের বিপক্ষে হাফ সেঞ্চুরি করার পর স্বেচ্ছায় মাঠ ছাড়েন তিনি। তার ইনজুরি গুরুতর নয় বলেই জানিয়েছে টিম ম্যানেজমেন্ট। সাকিবকে নিয়ে কোনো প্রকার ঝুঁকি নিতে চায় না টিম ম্যানেজমেন্ট। তাই আজ তার না খেলার সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার তাকে বিশ্রামে রাখা হয়েছিল। স্থানীয় সময় বিকেলে দলের ফিজিও’র সাকিবকে পরীক্ষা করার কথা ছিল।

ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের এ পর্যন্ত প্রাপ্তি কম নয়। প্রথম ম্যাচে ম্লান মোস্তাফিজুর রহমান দ্বিতীয় ম্যাচে ছন্দে ফিরেছেন। স্পিন বোলিংয়ে সাকিব ও মেহেদী হাসান মিরাজ ভালো করেছেন। পার্টটাইমার মোসাদ্দেক হোসেনও বোলিংয়ে নিজের কাজটা করেছেন। বিশ্বকাপের দলে থাকা যে আবু জায়েদ রাহিকে নিয়ে সবচেয়ে বেশি সমালোচনা হয়েছে, সেই জায়েদই আয়ারল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ারে প্রথম পাঁচ উইকেট তুলে নিয়েছেন।

গ্রুপপর্বের শেষ ম্যাচে সুযোগ পেয়ে রান করেছেন লিটন দাসও। টিম ম্যানেজমেন্টের জন্য যা মধুর সমস্যা। টপঅর্ডারে সবাই রানে আছেন। ইংল্যান্ডে তিনশ’-সাড়ে তিনশ’ রান তাড়া করা নিয়ে যে ভয় কাজ করছিল, তা অনেকটাই কেটে গেছে। সিরিজের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৬২ রান তাড়া করে আট উইকেটে জিতেছে বাংলাদেশ। তাদের সঙ্গে দ্বিতীয় ম্যাচে ২৪৮ রান তাড়ায় পাঁচ উইকেট জয় পায় বাংলাদেশ।

আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে গেলে দ্বিতীয় ম্যাচে তাদের বিপক্ষে ২৯৩ রান তাড়ায় ৪২ বল বাকি থাকতে চার উইকেট হারিয়ে অনায়াসে জিতেছে টাইগাররা। ত্রিদেশীয় সিরিজে রান তাড়া করতে নেমে অনায়াস জয়ের ধারা বজায় রেখেছেন মাশরাফিরা। ফাইনালও ভালোভাবে শেষ করার অপেক্ষায় বাংলাদেশ।

এদিকে ওয়েস্ট ইন্ডিজ প্রায় পাঁচ বছর ওয়ানডে ফরম্যাটের কোনো সিরিজ জেতেনি। বিশ্বকাপের আগে তারাও ফাইনাল জিতে ছন্দে ফিরতে চায়।