প্রতিটি সড়ক দুর্ঘটনার পিছনে চালক একাই দায়ী নয় : যুথিকা সরকার

আজকের নারায়নগঞ্জ ডেস্ক:  নারায়নগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট যুথিকা সরকার বলেছেন, নিরাপদ সড়কের দাবিতে আমাদের সন্তানেরা রাস্তায় নেমে আন্দোলন করেছে। পৃথিবীর কোন দেশে নিরাপদ সড়কের দাবিতে রাস্তায় নেমে করতে আন্দোলন দেখা যায়নি । সারাবিশ্বে গড়ে বছরে সড়ক দুর্ঘটনায় ১৩ লক্ষ লোক মৃত্যু বরন করছে ।

” জীবন বাঁচান, আওয়াজ তুলুন ” এই শ্লোগানে ৫ম বিশ্ব নিরাপদ সড়ক সপ্তাহ উপলক্ষে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বৃহস্পতিবার ( ৯ মে ) সকাল সাড়ে ১১ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসনের আয়োজনে নারায়ণগঞ্জ বিআরটিএ, সড়ক ও জনপথ অধিদপ্তরের সহযোগিতায় এ আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।

তিনি বলেন,বাংলাদেশে প্রতিদিন গড়ে ২০ জন করে মানুষ সড়ক দুর্ঘটনায় মৃত্যু বরণ করেন । এই সড়ক দুর্ঘটনা রোধে জনসচেতনতা হওয়া দরকার । চালকের একার পক্ষে সড়ক দুর্ঘটনা রোধ করা সম্ভব নয়। প্রতিটি সড়ক দুর্ঘটনার পিছনে চালক একাই দায়ী নয়। কিছু কিছু ক্ষেত্রে আমরা যারা রাস্তা পারাপার হোই আমাদের ভুলত্রুটি আছে।

তিনি আরোও বলেন, সচেতনতাই পারে সড়ক দুর্ঘটনা রোধ করতে । তাই আমাদের অবশ্যই রাস্তা পারাপারের সময়ে সচেতন হতে হবে । রাস্তা পারাপারের সময়ে জেব্রাক্রসিং ও ফুটওভারব্রিজ ব্যবহার করতে হবে । সবাইকে ট্রাফিক আইন মেনে চলতে হবে ।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট যুথিকা সরকারের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, সিনিয়র সহকারী পুলিশ সুপার ( ট্রাফিক ) সালেহ উদ্দিন আহমেদ, নারায়ণগঞ্জ বিআরটিএর সহকারী পরিচালক ইঞ্জিনিয়ার সৈয়দ আইনুল হুদা চৌধুরী, নারায়ণগঞ্জ সড়ক ও জনপথ উপবিভাগীয় প্রকৌশলী আব্দুর সাত্তার শেখ, উপবিভাগীয় প্রকৌশলী সাখাওয়াত হোসেন শামীম, বিআরটিএ‘র মটরযান পরিদর্শক ইমরান হোসেন, নারায়ণগঞ্জ জেলা ট্রাক কাভার্ড ভ্যান ট্রাংকলরী শ্রমিক ইউনিয়নের সহ সম্পাদক ফিরোজ আলম বকুল, সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন আনু প্রমুখ ।

এর আগে বিশ্ব নিরাপদ সড়ক সপ্তাহ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।