ইংলিশদের বিরুদ্ধে প্রথম জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বেলজিয়াম

ক্রীড়া ডেস্ক: বিশ্বকাপে ইংল্যান্ডকে প্রথমবারের মতো হারাল বেলজিয়াম। বৃহস্পতিবার রাতে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ১-০ গোলে জয় পায় বেলজিয়াম।

১১ ম্যাচ পর ইংল্যান্ডের বিপক্ষে জয় পেল তারা। সব মিলিয়ে ‍দুই দলের ২২ মুখোমুখিতে এটি বেলজিয়ামের দ্বিতীয় জয়। আর এ জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় নাম লিখাল বেলজিয়াম। ৩ ম্যাচের ৩টিতেই জয় পেয়েছে তারা। ইংল্যান্ডও দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে। তারা ৩ ম্যাচের ২টিতে জিতেছে, ১টিতে হেরেছে। দ্বিতীয় রাউন্ডে আগামী মঙ্গলবার ইংল্যান্ড খেলবে কলম্বিয়ার বিপক্ষে। বেলজিয়াম সোমবার খেলবে জাপানের বিপক্ষে।

বৃহস্পতিবার ইংল্যান্ডের বিপক্ষে কালিনিনগ্রাদে জয়সূচক একমাত্র গোলটি করেন আদনান ইয়ানুজাই। দেশের হয়ে প্রথম গোল করেন রিয়াল সোসিয়াদের হয়ে খেলা ফুটবলার। প্রথমার্ধে দুই দলের লড়াই গোলশূন্য থাকার পর দ্বিতীয়ার্ধের ৫১ মিনিটে গোল করেন ইয়ানুজাই। ডি বক্সের ভেতর থেকে তার কোনাকুনি শট খুঁজে পায় লায়ন্সদের জাল।

বিশ্বকাপে এ নিয়ে তৃতীয়বারের মতো মুখোমুখি হল দুই দল। আগের দুই মুখোমুখিতে দুটিতেই জয় লায়ন্সদের। এবার বেলজিয়ামের পতাকা উড়ল রাশিয়ায়। ১৯৫৪ বিশ্বকাপে ৪-৪ গোলে ড্র হয়েছিল দুই দলের লড়াই। ১৯৯০ বিশ্বকাপে ইংল্যান্ড জয় পায় ডেভিড প্ল্যাটের একমাত্র গোলে। এরপর ২৮ বছর পর বিশ্ব মঞ্চে আবারও মুখোমুখি হলো দুই দল। তৃতীয় সাক্ষাতে সমতা ফেরাতে ভুল করল না বেলজিয়াম।

তবে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ইংল্যান্ডের থেকে এখনও অনেক পিছিয়ে বেলিজিয়াম। ২২ সাক্ষাতে মাত্র ২ জয় তাদের। ৫টি ম্যাচ ড্র হয়েছে আর ১৫টিই জিতেছে ইংল্যান্ড। বলার অপেক্ষা রাখে না ইংল্যান্ড এখনও এগিয়ে। তবে বর্তমান পারফরম্যান্স এবং র‌্যাঙ্কিং বেলজিয়ামের পক্ষে। ১২৯৮ পয়েন্ট নিয়ে ফিফা র‌্যাঙ্কিংয়ে বেলজিয়ামের অবস্থান তিনে। আর ১০৫১ পয়েন্ট নিয়ে ইংল্যান্ডের অবস্থান ১২তম স্থানে।

আগেই নক আউট পর্ব নিশ্চিত হয়ে যাওয়ায় দুই দলই ম্যাচে একাধিক পরিবর্তন আনে। ইংল্যান্ড আট খেলোয়াড় পরিবর্তন করে। আর বেলজিয়াম নিয়মিত একাদশের নয় খেলোয়াড়কে বিশ্রাম দেয়। সাইড বেঞ্চের পরীক্ষায় ছিল দুই দল। শ্রেষ্ঠত্বের লড়াইয়ে জয়ের পাশাপাশি বেলজিয়াম সাইড বেঞ্চের পরীক্ষাতেও সফল।