বকেয়া বেতন-ভাতার দাবীতে ফতুল্লায় পপুলার নীটের শ্রমিকদের থানা গেইটে বিক্ষোভ

 

আজকের নারায়নগঞ্জঃ বকেয়া বেতন-ভাতার দাবিতে আরও একটি পোশাক কারখানার শ্রমিকেরা বিক্ষোভ করেছে। মঙ্গলবার (২৬ জুন) সকাল ১০টার দিকে ফতুল্লা মডেল থানার সামনে কাঠেরপুল এলাকার নিউ পুপলার নীট ওয়্যারের শ্রমিকেরা এ বিক্ষোভ করে।

দুই মাসের বকেয়া বেতনের দাবিতে ওই পোশাক কারখানার প্রায় ২ শতাধিক শ্রমিক থানার সামনে আধঘণ্টার মতো এ বিক্ষোভ করতে দেখা যায় শ্রমিকদের।

সূত্র বলছে, বিক্ষোভরত শ্রকিদের সাথে আলোচনা করে তাঁদের রাস্তা থেকে সরিয়ে দেন ফতুল্লা মডেল থানা পুলিশের অফিসার-ইন-চার্জ (ওসি) শাহ মো. মঞ্জুর কাদের।

গার্মেন্ট শ্রমিক রাহেলা আক্তার জানায়, দুই মাস ধরে মালিক পক্ষ আমাদের বেতন দিচ্ছে না। এতে করে আমরা খেয়ে না খেয়ে মানবেতর জীবন যাপন করছি। আজ বাধ্য হয়েছি রাস্তায় নেমে আসতে। ঈদের আগের থেকে আমরা বেতন পাইনা। ঈদ করা হয়ে ওঠেনি আমাদের। ঈদের বন্ধের আগে কেবল ১ হাজার করে টাকা দিয়ে কারখানা বন্ধে করে দেয়। এ নিয়ে মালিক পক্ষ থেকে কোনো সহযোগিতা না পেয়ে থানায় এসেছি।

পুপলার নীট-এর কর্মকর্তা বাহার জানান, অর্থনৈতিক সমস্যার কারণে বেতন বকেয়া পড়েছে। আগামী মাস থেকে পর্যায়ক্রমে বেতন দেয়া হবে এবং এক দুদিনের মধ্যে গার্মেন্টটি চালু করা হবে।

শ্রমিক নেতা রফিকুল ইসলাম বলেন, কুতুবআইলের পপুলার গার্মেন্টের প্রায় সাড়ে তিনশ’ শ্রমিকদের তিন মাসের বকেয়া বেতনের টাকা না দিয়ে কারখানা বন্ধ করার ষড়যন্ত্র করছে মালিকপক্ষ। শ্রমিকরা কষ্ট করে কাজ করে যদি বেতন না পায় তাহলে তাদের পরিবার কী করে চলে। শ্রমিকরা তাদের পাওনা বুঝে না পেলে আন্দোলনে নামতে বাধ্য হবে।

কারখানার এমডি মজিবুর রহমান জানান, শ্রমিকদের মৌখিকভাবে ছুটি দেয়া হয়েছে। শ্রমিকদের পাওনা পরিশোধ করার চেষ্টা করা হচ্ছে। সকল শ্রমিকের টাকা পরিশোধ করা হবে।

ফতুল্লা মডেল থানার ওসি শাহ মঞ্জুর কাদের জানান, বকেয়া বেতনের টাকার জন্য শ্রমিকরা রাস্তায় নেমে বিক্ষোভ মিছিলসহ থানার সামনে অবস্থান নেয়। তাদের বুঝিয়ে শান্ত করা হয় এবং তাদের দাবিগুলো অভিযোগ আকারে লিখে দিতে বলা হয়েছে।