মেসিদের বাঁচা-মরার লড়াইঃ বারোটা বাজার অপেক্ষায় ফুটবল প্রেমিরা

ক্রীড়া ডেস্কঃ   ১৯৯৪ সাল থেকে প্রথম বিশ্বকাপ খেলার সুযোগ পায় নাইজেরিয়া। আর্জেন্টিনার চেয়ে অপেক্ষাকৃত তরুণ এই দলটির বিপক্ষে বিশ্বকাপে মেসিরা মুখোমুখি হয়েছে চারবার। প্রতিবারই আফ্রিকানদের বিপক্ষে জয় পেয়েছে লাতিন আমেরিকারাই। আজ আর্জেন্টিনার সামনে বাঁচা-মরার লড়াই। প্রথম দুই ম্যাচে বিপর্যয়ের পর সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত ‘ডি’ গ্রুপের শেষ ম্যাচে আজ মুখোমুখি হবে নাইজেরিয়া- আর্জেন্টিনা। শেষ ষোলোর টিকেট নিশ্চিত করতে হলে আজ নাইজেরিয়ার বিপক্ষে জিততেই হবে মেসিদের। পরিসংখ্যানে এগিয়ে থাকা মেসিরা আজ জয়ের লক্ষ্যে আত্মপ্রত্যয়ী হয়েই মাঠে নামবে।

নাইজেরিয়ার বিপক্ষে ১৯৯৪, ২০০২, ২০১০ ও ২০১৪ সালে মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। যেখানে আফ্রিকানদের বিপক্ষে আর্জেন্টিনার জয় এসেছে যথাক্রমে ২-১, ১-০, ১-০ ও ৩-২ গোলের ব্যবধানে। প্রতি ম্যাচেই নাইজেরিয়া পরাজিত হলেও আজকের ম্যাচ মেসিদের জন্য অন্য রকম চ্যালেঞ্জ। এই ম্যাচে হারলেই মেসিদের ধরতে হবে ফিরতি বিমানের টিকেট। তাই চাপ নিয়ে আর্জেন্টিনা কতটা ভালো খেলতে পারবে, সেটা সময়ই বলে দেবে।

আর্জেন্টিনা শিবিরের অন্যতম শক্তি দলের অধিনায়ক মেসি। বিশ্বের অন্যতম সেরা এই তারকা এবারের বিশ্বকাপে জ্বলে উঠতে পারেননি। প্রথম ম্যাচে আইসল্যান্ডের বিপক্ষে পেনাল্টি থেকে গোল আদায়ে ব্যর্থ হয়ে সমালোচনারও শিকার হয়েছেন তিনি। কিন্তু এটাও ভুলে গেলে চলবে না, মেসির কারণেই রাশিয়ার টিকেট পেয়েছে আর্জেন্টিনা। বাছাইপর্বের শেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে মেসির হ্যাটট্রিক না হলে আর্জেন্টাইনদের এবারের বিশ্বকাপে দর্শক হয়েই কাটিয়ে দিতে হতো।

নাইজেরিয়ার বিপক্ষে আগের ম্যাচগুলোর ফলাফল থেকে অনুপ্রেরণা নিয়ে কতটা চাপমুক্ত খেলে জয় ছিনিয়ে আনতে পারে মেসিরা, সেটা দেখার জন্য অপেক্ষা করতে হবে আজ রাত ১২টা পর্যন্ত।