নাইজেরিয়া ম্যাচের ছক ফাঁস !

ক্রীড়া ডেস্কঃ  বিশ্বকাপের প্রথম ম্যাচে আইসল্যান্ডের বিরুদ্ধে ড্র। দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে লজ্জার হার। এ অবস্থায় নাইজেরিয়াকে হারিয়ে যখন ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছেন মেসি-আগুয়েরোর, তখনই আবার নতুন বিপর্যয়ে আর্জেন্টিনা শিবির। সুপার ঈগলদের বিরুদ্ধে ম্যাচের তিনদিন আগে অনুশীলনের ফাঁকেই ফাঁস হয়ে গেছে কোচ হোর্হে সাম্পাওলির রণনীতি।

শনিবার মস্কোর কাছের ট্রেনিং ক্যাম্পে অনুশীলনের সময় সাম্পাওলি নোটবুকে লিখে রাখছিলেন, নাইজিরিয়ার বিরুদ্ধে কী ছকে তিনি দলকে খেলাতে চান। তাতে ছিল কে কোথায় খেলবেন সেটাও। কিন্তু তার সেই পরিকল্পনা আর গোপন থাকেনি। ফটোসাংবাদিকেরা নোটবুকের পাতার ছবি তুলে ফেলেন।

ওই ফাঁস হওয়া নথিতে দেখা যায়, মেসি এবং বানেগাকে দুই সার্কেলে রেখে ৭জন করে খেলোয়াড় নিয়ে অনুশীলন করানোর ছক সাম্পাওলির। যেখানে মেসির গ্রুপে রয়েছেন এদুয়ার্দো সালভিও, মার্কোস রোহো, নিকোলাস তাগলিয়াফিকো, হাভিয়ের মাশ্চেরানো, অ্যাঙ্গেল ডি মারিয়া, গঞ্জালো হিগুয়েন ও এনজো পেরেজ। মেসি এবং বানেগা যদি একসঙ্গে খেলেন তাহলে পুরো দলে পরিবর্তন হবে দুটি। এক. গোলকিপার, দুই.মিডফিল্ডে একজন।

ছকের অন্য গ্রুপে নাম দেখা যায়, ক্রিস্টিয়ান আনসালদি, ফেডেরিকো ফাজিও, জিওভান্নি লো সেলসো, ম্যাক্সিমিলিয়ানো মেজা, পাউলো দিবালা, ক্রিস্টিয়ান পাভন এবং সার্জিও আগুয়েরোর। দ্বিতীয় গ্রুপের মধ্য থাকা আনসালদি, ফাজিও এবং সেলসোর কেউই রাশিয়ায় মাঠে নামেননি। ফলে ছকে বড় কোনও পরিবর্তন আনতে পারেন সাম্পাওলি।

এমন ঘটনা অবশ্য এটাই প্রথম নয়। শুক্রবার একইভাবে ফাঁস হয়ে যায় পানামার বিরুদ্ধে ইংল্যান্ডের প্রথম দল স্কোয়াড। কোচ গ্যারেথ সাউটগেটের সহকারী স্টিভ হল্যান্ড তার নোটবুকে প্রথম একাদশে যারা খেলবেন, তাদের নাম লিখেছিলেন। সেই ছবি তুলে নেন সাংবাদিকেরা।