বন্দরে পানির পাম্প বিকলঃ খাবার পানির সংকট

সংবাদদাতা,বন্দরঃ   মানুষের প্রয়োজনীয় বিষয়বস্তু আকাশচুম্বী হলেও কিছু জিনিসের প্রয়োজন সকল প্রয়োজনকে হার মানায়, তা হচ্ছে নিত্য ব্যবহার্য পানি। পানির অপর নাম জীবন হলেও তা বুঝে আসে যখন তার অভাব এসে সামনে দাড়ায়। নাসিক ২৫নং ওয়ার্ড এর আওতাধীন দাঁসেরগাঁওয়ে অবস্থিত পানির পাম্পটি অত্র অঞ্চলের পানি সরবরাহের একমাত্র উপায় হয়েও অধিকাংশ সময়ই উক্ত পাম্পটি বিকল হয়ে যায় বলে স্থানীয়রা গণমাধ্যমকে অভিযোগ করেছেন।

তাছাড়া বিকল হলেও সহসা তা আর ঠিক করা হয় না বলেও ক্ষোভ প্রকাশ করেছেন অনেকে। যার ফলে অত্র এলাকায় পানির অভাব তো বটেই, খাবার পানির অভাবে জনদূর্ভোগ চরমে পৌছে যায়।

ঈদে স্বাভাবিক সময়ের চেয়ে মানুষের পানির প্রয়োজন বেশী দেখা দেয়, আর সে সময় বিশেষ করে বুধবার দুপুর থেকে পাম্পটি বিকল হওয়ায় দাসেরগাঁও, লক্ষণখোলা, চৌড়াপাড়া সহ আশেপাশের এলাকায় পানির তীব্র সংকট দেখা দিয়েছে বলে জানা গেছে। এতে পাম্পটির আওতায় অধিকাংশ পরিবার পানির সমস্যায় হিমশিম খাচ্ছে ও বিভিন্ন উৎপাদনমুখী প্রতিষ্ঠানে পানির অভাবে উৎপাদন ব্যাহত হয়ে অর্থনৈতিক ক্ষতির মুখে পড়ছে। উল্লেখ্য এ সমস্যার কারণে নিত্য ব্যবহৃত খাবার পানি, খাবার রান্না করা, মসজিদে ওযু করা সহ নানাবিধ কাজে পানির অভাবে স্থানীয় এলাকার বিরূপ প্রভাব পড়েছে বলে জানা গেছে।

বন্দরের নবীগঞ্জ, বন্দর রেললাইন, চৌধুরীপাড়া, শাহী মসজিদ সহ বন্দরের কয়েকটি ব্যস্ততম ও গুরুত্বপূর্ণ এলাকায়ও কিছুদিন পর পর পানির পাম্প বিকল হয়ে ঐসব এলাকায় পানির তীব্র সংকটের সৃষ্টি হয় বলে প্রায়ই গণমাধ্যমে খবর প্রকাশিত হয়।
এদিকে এঘটনার পর ক্ষোভ প্রকাশ করে স্থানীয়রা সাংবাদিকদের জানান, আমরা সিটি কর্পোরেশনের নির্ধারীত বিভিন্ন ট্যাক্স ও ফি প্রদান করছি কিন্তু নূন্যতম নাগরিক সুবিধা থেকে আমরা বঞ্চিত হচ্ছি। বিশেষ করে পানির সমস্যায় আমরা নিয়মিত জর্জরিত হচ্ছি।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সম্মানীত মেয়র ডাঃ সেলিনা হায়াৎ আইভী উন্নয়নে ব্যাপক কাজ করে যাচ্ছেন। তাই পানির এই স্থায়ী সমাধানের জন্য মদনগঞ্জ টু মদনপুর চৌরাস্তা পর্যন্ত সরাসরি পানির সঞ্চালন পাইপলাইন বসানোর দাবী জানাচ্ছি। তাহলে এ দূর্ভোগের সমাপ্তি হতে পারে বলে আমাদের বিশ্বাস। অত্র এলাকার পানির এ সংকট নিরসনে মেয়র মহোদয়কে সরেজমিনে পরিদর্শণপূর্বক যথাযথ কার্যকর পদক্ষেপ নেয়ার দাবী জানিয়েছে স্থানীয় ভূক্তভোগী বাসিন্দারা।
এ বিষয়ে নাসিক ২৫,২৬ ও ২৭নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা কাউন্সিলর হোসনে আরা’র সাথে কথা বলার জন্য গতকাল সন্ধ্যায় তার মোবাইল ফোনে কয়েকবার রিং দেয়া হলেও তার ফোনটি বন্ধ পাওয়া যায়।