এভাবে খেললে আর্জেন্টিনার কোচ সাম্পাওলি ‘দেশে ফিরতে পারবেন না

ক্রীড়া ডেস্ক : বিশ্বকাপের নবাগত দল আইসল্যান্ডের সঙ্গে আর্জেন্টিনার ড্র করাকে ‘লজ্জাজনক’ বলে মন্তব্য করেছেন দিয়েগো ম্যারাডোনা। দল এভাবে খেলতে থাকলে কোচ হোর্হে সাম্পাওলি ‘দেশে ফিরতে পারবেন না’ বলেও সতর্ক করে দিয়েছেন আর্জেন্টাইন কিংবদন্তি।

মস্কোয় গত শনিবার ‘ডি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে আইসল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করে আর্জেন্টিনা। সবাইকে অবাক করে দিয়ে পেনাল্টি মিস করেন দলের সেরা তারকা লিওনেল মেসি।

আর্জেন্টিনার প্রাক্তন কোচ ম্যারাডোনা মাঠে বসেই দেখেছেন উত্তরসূরিদের খেলা। ভেনেজুয়েলের একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে ম্যারাডোনা বলেছেন, ‘আমি দলের মধ্যে একটা ক্ষোভ টের পাচ্ছি।’

ম্যাচের ১৯ মিনিটে সার্জিও আগুয়েরোর দুর্দান্ত গোলে এগিয়ে গিয়েছিল আর্জেন্টিনা। কিন্তু প্রথমবারের মতো বিশ্বকাপের চূড়ান্তপর্বে খেলতে আসা আইসল্যান্ড চার মিনিট পরই সমতায় ফেরে।

আর্জেন্টিনার ১৯৮৬ বিশ্বকাপজয়ী অধিনায়ক এই ড্রকে লজ্জা হিসেবে দেখছেন, ‘এটা লজ্জার। আইসল্যান্ডের খেলোয়াড়রা ১.৯০ মিটার লম্বা জেনেও সেভাবে প্রস্তুতি নেওয়া হয়নি।’

অবশ্য খেলোয়াড়দের কোনো দোষ দেখছেন না ম্যারাডোনা, ‘আমি খেলোয়াড়দের দোষ দিই না। আমি তাদের পরিশ্রমের মাত্রাকে দোষ দিতে পারি। কিন্তু আমি খেলোয়াড়দের দোষ দিতে পারি না।’

আগের দিন মেসির চিরপ্রতিদ্বন্দ্বী ভাবা হয় যাকে, সেই ক্রিস্টিয়ানো রোনালদো স্পেনের বিপক্ষে করেন দারুণ এক হ্যাটট্রিক। মেসির থেকেও ভালো কিছুর প্রত্যাশায় ছিল সবাই।

কিন্তু ৬৩ মিনিটে পেনাল্টি মিস করেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। তার স্পট-কিক ফিরিয়ে দেন আইসল্যান্ডের গোলরক্ষক হাননেস হলডারসন। পেনাল্টি মিসের পর থেকে মেসিকে নিয়ে সমালোচনার ঝড় বইছে। ম্যারাডোনা অবশ্য উত্তরসূরির পাশেই দাঁড়ালেন।

‘মেসি তার সর্বোচ্চ চেষ্টা করেছে। আমি স্পেনে পাঁচটি পেনাল্টি মিস করেছিলাম। তারপরও আমি দিয়েগো আর্মান্ডো ম্যারাডোনাই আছি। মেসির পেনাল্টি মিসের কারণে তারা দুই পয়েন্ট হারিয়েছে বলে আমি মনে করি না’- বলেন ৫৭ বছর বয়সি ম্যারাডোনা।

দুবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা নিজেদের দ্বিতীয় ম্যাচে বৃহস্পতিবার সেন্ট পিটার্সবুর্গে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে, যারা নিজেদের প্রথম ম্যাচে নাইজেরিয়াকে ২-০ গোলে হারিয়ে টুর্নামেন্ট শুরু করেছে।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।