পুলিশের ভাষ্য নিরাপত্তা,মওদুদের দাবী কাদেরের নির্দেশে অবরুদ্ধ

আজকের নারায়নগঞ্জ: নিজ নির্বাচনী এলাকা নোয়াখালীর কোম্পানীগঞ্জে পুলিশের বাধায় ঈদ শুভেচ্ছা বিনিময়ের জন্য বাড়ি থেকে বের হতে পারেননি বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। তার ভাষ্য, একই আসনে তাঁর রাজনৈতিক প্রতিদ্বন্দ্বি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নির্দেশে আইনশৃংখলা বাহিনী এমনটি করেছে। তবে পুলিশ বলছে, মওদুকে বেরোতে না দেওয়ার অভিযোগ সত্য নয়। নিরাপত্তার স্বার্থে পুলিশ মোতায়েন করা হয়েছে তাঁর বাড়ির সামনে।
ঈদের দিন শনিবার বিকালে উপজেলার সিরাজপুর ইউনিয়নের মানিকপুর গ্রামে নিজের বাড়ি থেকে বেরোতে চাইলে তার গাড়ির সামনে পুলিশের গাড়ি রেখে পথ আটকে দেওয়া হয়।
এ বিষয়ে মওদুদ বলেন, আমার বাড়ির সামনে সকাল থেকে অসংখ্য পুলিশ মোতায়েন করে রাখা হয়েছে। আর বাড়ি থেকে বের হওয়ার সময় পুলিশ আমার গাড়ির সামনে তাদের ভ্যান আড়াআড়িভাবে পেতে রেখে পথ রুদ্ধ করে দিয়েছে।
মওদুদ আহমদ অভিযোগ করেছেন, তাঁকে নিজ বাড়িতে পুলিশ অবরুদ্ধ করে রেখেছে। তাঁর বক্তব্য, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নির্দেশেই পুলিশ এসব কাজ করছে।
মওদুদ আহমদের অভিযোগ, আট দিন ধরে তিনি নির্বাচনী এলাকায় নিজ বাড়িতে অবস্থান করছেন। পুলিশ তাঁকে দলীয় কোনো ইফতার অনুষ্ঠান বা অন্য কোনো দলীয় কর্মসূচিতে অংশ নিতে বাড়ি থেকে বের হওয়ার সুযোগ দেয়নি। উল্টো তাঁর সঙ্গে দেখা করতে আসা উপজেলার বিভিন্ন এলাকার নেতা-কর্মীদেরও পুলিশ নানাভাবে হয়রানি করেছে।
এজন্য ওবায়দুল কাদেরকে দায়ী করে তিনি বলেন, ওবায়দুল কাদের যত বড় রাজনৈতিক দলের নেতাই হন না কেন, তিনি তাঁর এলাকায় গণতন্ত্রের কোনো সুযোগ রাখেন নাই। এখানে বিরোধী মত প্রকাশের কোনো সুযোগ নেই।
মওদুদ আহমেদ বলেন, আমি তাঁদের (পুলিশ) বলেছি, হয় আমাকে অ্যারেস্ট করেন, যদি আপনারা মনে করেন যে আমি অন্যায় কিছু করেছি বা বাইরে আমার এলাকায় যেতে চাই এটা বেআইনি কিছু তাহলে আমাকে গ্রেফতার করেন, থানায় নিয়ে চলেন, আমাকে হাজতে পাঠিয়ে দিন। আর তা না হলে আমাকে যেতে দিন।
কিন্তু উনারা অনড়, কিছুতেই এটা করবেন না। আমি থানার ওসি সাহেবের সঙ্গে কথা বলেছি, এসপি সাহেবের সঙ্গে কথা বলেছি। তারা একই কথা বলছেন যে, আমরা আপনাকে বাড়ি থেকে বের হতে দেব না।
কোম্পানীগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) মো. রবিউল হক এ বিষয়ে বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে নিরাপত্তার স্বার্থে তাকে (মওদুদ আহমদ) বের হতে দেওয়া হয়নি।
আর নোয়াখালীর পুলিশ সুপার মো. ইলিয়াছ শরীফ বলেন, মওদুদ আহমদ একজন বড় মাপের রাজনৈতিক নেতা। তার নিরাপত্তার কথা বিবেচনা করেই তার বাড়ির সামনে পুলিশ মোতায়েন করা হয়েছে। সন্ধ্যার পূর্ব মুহুর্তে তিনি বাড়ি থেকে বের হলে নিরাপত্তাজনিত সমস্যা হতে পারে-এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতেই তাকে বাড়ির বাইরে না যাওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। তাকে বাড়ির মধ্যে অবরুদ্ধ করে রাখা হয়েছে- এমন অভিযোগ সত্য নয়।