ঈদের দিনেও রাজধানীতে ননএমপিও শিক্ষকদের ভূখা মিছিল

আজকের নারায়নগঞ্জ: ঈদের দিনেও সড়কে অবস্থান করে বিক্ষোভ কর্মসূচি পালন করছেন ননএমপিও শিক্ষকরা।

শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কে ঈদের নামাজ আদায় করেন তারা। নামাজ শেষে বেলা সোয়া ১১টার দিকে তারা ভুখা মিছিল করেন। পল্টন মোড় ঘুরে প্রেসক্লাবের সামনে এসে মিছিলটি শেষ হয়। মিছিলের আয়োজন করে ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশন। গত ১০ জুন থেকে এমপিও ভুক্তির দাবিতে প্রেসক্লাবের সামনে বিক্ষোভ করে আসছেন নন এমপিও শিক্ষকরা।

মিছিল শেষে সংগঠনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, ১২ জুন থেকে ননএমপিও নীতিমালা আরো কঠিন করা হয়েছে। এর আগে ১৪টি ধাপ পূরণ করে একাডেমিক স্বীকৃতি পেয়েছি। এখন আবার নতুন করে এমপিওর জন্য শর্ত দিয়েছে, যা আমরা মেনে নেব না।

তিনি বলেন, চলতি বছরের ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী আমাদের আশ্বস্ত করেন এমপিও দেওয়া হবে বাজেটের মাধ্যমে। কিন্তু শিক্ষামন্ত্রী সেটা বাস্তবায়ন হতে দেননি।

গত বছরের ২৬ ডিসেম্বর জাতীয় প্রেসক্লাবের সামনে আন্দোলন করার সময় শিক্ষামন্ত্রী আমাদের আশ্বাস দিয়েছেলেন। এমন আশ্বাস বিগত দিনেও দিয়েছিলেন মন্ত্রী। তাই তাকে আর বিশ্বাস করতে পারিনি। এ জন্য তার কথায় আন্দোলন থামানো হয়নি-এমনটা জানান এই শিক্ষক নেতা।

এ কারণে ননএমপিও প্রতিষ্ঠানদের আরো চেপে ধরেছেন মন্ত্রী। তবে আমাদের আশা প্রধানমন্ত্রী এর সমাধান করবেন বলে উল্লেখ করেন তিনি। এমপিও আদায় না হওয়া পর্যন্ত রাজপথে থাকার হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষকরা।

তারা বলছেন, কতো বছর বিনা বেতনে শিক্ষা দান করব। মানবেতর জীবনযাপন আর করতে পারছি না। এ জন্য ঈদের দিন আমরা রাস্তায় নেমেছি।

ভুখা মিছিলে উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায়সহ শিক্ষকরা।