না‘গঞ্জে ১৫৭ কেন্দ্রে ৫৫ হাজার শিক্ষার্থী সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে

আজকের নারায়নগঞ্জ ডেস্ক: আজ ১৮ নভেম্বর(রোববার) থেকে শুরু হয়েছে দশম প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা। নারায়নগঞ্জ জেলায় ১৫৭ টি কেন্দ্রে মোট ৫৫ হাজার ৩`শ ২২ জন শিক্ষার্থী  সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করছে। এরমধ্যে প্রাথমিক থেকে ৫১ হাজার ৬`শ ৫ জন, ইবতেদায়ী থেকে অংশগ্রহণ করবে ৩ হাজার ৭শ ১৭ জন শিক্ষার্থী।

সারাদেশে এর সংখ্যা ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে, যার মধ্যে ছাত্র ১২ লাখ ৭৮ হাজার ৭৪২ জন এবং ছাত্রী সংখ্যা ১৪ লাখ ৯৮ হাজার ৫২৮ জন।

অপরদিকে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। যার মধ্যে ছাত্র ১ লাখ ৬৬ হাজার ৮১৪ জন এবং ছাত্রী ১ লাখ ৫১ হাজার ৩৯ জন।

এছাড়া এ বছর ৩ হাজার ২৯৪ জন বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থী সমাপনীতে অংশ নিচ্ছে, এদের জন্য পরীক্ষায় অতিরিক্ত ৩০ মিনিট বরাদ্দ থাকবে।

অন্যবারের মতো এবারও দুর্গম এলাকার ২০৪টি কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় আগেই প্রশ্নপত্র পাঠানো হয়েছে। আগামীকাল সোমবার প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীর বাংলা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রোববার (১৮ নভেম্বর) সকাল ১০টা ৩০ থেকে ইংরেজী পরীক্ষা শুরু হয়ে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা চলবে ২৬ নভেম্বর পর্যন্ত।