সিদ্ধিরগঞ্জে সুপার অয়েল রিফাইনারীতে অগ্নিকান্ড

 

আজকের নারায়ণগঞ্জ: সিদ্ধিরগঞ্জে একটি তেল শোধনাগারে (অয়েল রিফাইনারি) ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে।

মঙ্গলবার (১২ জুন) সকালে সুপার অয়েল রিফাইনারী নামের ওই প্রতিষ্ঠানে এ অগ্নিকান্ডের ঘটনাটি ঘটে। পরে ডেমরা ও আদমজী ইপিজেডের চারটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। বৈদ্যুতিক শর্টশার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে ফায়ারসার্ভিস সূত্রে জানা যায়।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে ফায়ার সার্ভিস কর্মকর্তারা জানায়, সকাল পৌনে ৭টায় সিদ্ধিরগঞ্জের শিমরাইল এলাকায় সুপার অয়েল রিফাইনারি লিমিটিডে নামের ওই প্রতিষ্ঠানে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এতে করে ওই প্রতিষ্ঠানের ভোজ্য তেল রিফাইনারের একটি মেশিন পুরে যায়। এসময় বিপুল পরিমান তেলও পুড়ে যায়।

এ বিষয়ে ডেমরা ফায়ার সার্ভিস ষ্টেশনের সিনি: ইষ্টেশন অফিসার আব্দুল মান্নান জানান, সকাল পৌনে ৭টায় আগুন লাগার খবর পেয়ে আমরা ঘটনাস্থলে যাই। সেই সময় আদমজী ফায়ার ষ্টেশনেরও দুটি টিম আমাদের সাথে যোগ দেয় আগুন নিয়ন্ত্রনের জন্য। পরে আধাঘন্টা চেষ্টা করে আমরা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই।

তিনি জানান, তেল রিফাইনারের মেশিনের গ্লিসার ফিলটারের মোটরে বৈদ্যুতিক শর্ট সার্কিটের কারণে আগুনের সূত্রপাত হতে পারে। এতে করে ওই রিফাইনারি মেশিনটিসহ বিপুল পরিমান তেলও নষ্ট হয়ে যায়।

ক্ষয়ক্ষতির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, প্রতিষ্ঠানটি দাবী করছে ১৫ কোটি টাকার মতো ক্ষতি হয়েছে। তবে আমাদের ধারণা ক্ষতির পরিমাণ এতো হবে না।