নিবন্ধন মিলেনি মান্নার,বিবেচনায় নাজমুল হুদার দল

রাজনৈতিক ডেস্কঃ ‘শর্ত পূরণ না করায়’ রাজনৈতিক দল হিসেবে নির্বাচন কমিশনের নিবন্ধন পায়নি মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্য, জোনায়েদ সাকির গণসংহতি আন্দোলন, ববি হাজ্জাজের জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) সহ ৭৪টি দল। এছাড়া ‘বিবেচনায় আছে’ ব্যারিস্টার নাজমুল হুদার দল তৃণমূল বিএনপি।

আজ রোববার বিকেলে প্রাথমিক বাছাই শেষে নির্বাচন কমিশনের সচিবালয়ে সাংবাদিকদের এসব জানান নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দিন আহমেদ।

এ সময় হেলালুদ্দিন আহমেদ বলেন, ‘নিবন্ধন করতে নতুন করে ৭৬টি রাজনৈতিক দল আবেদন করলেও শর্ত পূরণ না করায় ৭৪টি দলই প্রাথমিক বাছাই থেকে বাদ পড়েছে। শুধুমাত্র ১৪ দলের শরীক গণ আজাদী লীগ ও বাংলাদেশ কংগ্রেসকে নিবন্ধন দেওয়ার জন্য কমিশন প্রাথমিকভাবে বাছাই করেছে। এই দুই দলের জন্য মাঠ পর্যায়ে তদন্তের জন্য পাঠানো হবে । যদি তদন্ত তাদের ফেবারে (পক্ষে) আসে হয়তো এই দুটি রাজনৈতিক দল হিসেবে নিবন্ধিত হতে পারে। অথবা মাঠ পর্যায়ে তদন্ত যদি তাদের অনুকূলে প্রতিবেদন না আসে এগুলোও নামঞ্জুর হবে।’

কমিশনের সচিব জানান, নির্ধারিত সময়ের ২০ দিন পর আবেদন করেও আদালতের নির্দেশনা থাকায় ব্যারিস্টার নাজমুল হুদার দল তৃণমূল বিএনপিকে নিবন্ধন দেওয়া যায় কিনা তা পুনর্বিবেচনা করা হচ্ছে। আর ‘সক্ষমতা না’ থাকায় পুরনো দলগুলোর মধ্যে কাজী ফারুকের ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের নিবন্ধন বাতিল হচ্ছে বলে জানান হেলালুদ্দিন আহমেদ।