1. admin@ajkernarayanganj.com : admin :
বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৩:০০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :

সোনারগাঁয়ের প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.মনজুরুল হাসানের পিএইচডি ডিগ্রিঅর্জন

আজকের নারায়নগঞ্জ ডেস্ক :
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩
  • ৫২৮ বার পঠিত

আজকের নারায়ণগঞ্জ ডেস্ক: নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.মোহাম্মদ মনজুরুল হাসান পিএইচডি ডিগ্রিঅর্জন করেছেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয় ময়মনসিংহ হতে প্যারাসাইটোলজি বিভাগে গবাদি প্রাণির কলিজা কৃমির উপর কৃমিনাশক এর প্রভাব ও প্রতিরোধ বিষয়ে গবেষনা করে এই পিএইচডি ডিগ্রিঅর্জন করেছেন।

বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয় ময়মনসিংহ প্যারাসাইটোলজি বিভাগের অধ্যাপক ড.মো: হাসানুজ্জামান তালুকদার এর তত্ত¡াবধানে এ বিষয়ের অভিসন্দর্ভের জন্য তাকে সম্প্রতি পিএইচডি ডিগ্রিপ্রদান করা হয়। ডা: মোহাম্মদ মনজুরুল হাসান, ২৪তম বিসিএস কর্মকর্তা হিসেবে ২০০৫ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন। তিনি কলিজা কৃমির উপর কৃমিনাশকের রহস্য উদঘাটন ও জেনেটিক বহুরুপতা নিয়ে গবেষনা করেন এবং বাংলাদেশে প্রথমবারের মত রেজিষ্ট্যান্স জিন বিটা-টিউবিলিন উদ্ভাবন করেছেন। তাছাড়া তিনি তাঁর গবেষনায় একই প্রাণিতে যুগপৎভাবে চিহ্নিত করেছেন যা পরবর্তীতে প্যারাসাইটোলজি বিষয়ে গবেষনার নতুন দ্বার উন্মোচিত হবে।

এই কর্মকর্তা ২০১০ ইং সালেও সোনারগাঁ উপজেলা ভেটেরিনারি সার্জন পদে কর্মরত ছিলেন। তিনি তার দায়িত্ব সমূহ অত্যন্ত সৎ, দক্ষ ও বিচক্ষনতার সহিত পালন করছেন এবং দুধ, ডিম ও মাংসতে স্বয়ংসম্পূর্ণ করার ক্ষেত্রে তথা প্রাণিসম্পদের উন্নয়নে অগ্রনী ভূমিকা পালন করেছেন। টাঙ্গাইল জেলার গোপালপুর উপজেলার ঝাওয়াইল ইউনিয়নের রাজগোলাবাড়ি গ্রামের মোহাম্মদ আব্দুল কাদের ও মমতাজ বেগমের ছেলে ।

Facebook Comments Box
এই জাতীয় আরও খবর