1. admin@ajkernarayanganj.com : admin :
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৫৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সোনারগাঁয়ে নবম শ্রেণির ছাত্রীকে ধর্ষণের অভিযোগে মামলা সোনারগাঁয়ে এসপির ক্ষমতায় বোন জামাতার হামলা, ভাংচুর ও প্রাণনাশের হুমকি সোনারগাঁয়ে আজিজুল ইসলাম মুকুলের নির্বাচনী মতবিনিময় সভা লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক ড. মো. আমিনুর রহমান সোনারগাঁয়ে আলী হায়দারের গনসংযোগ শুরু সোনারগাঁয়ে সনমান্দী হাসান খাঁন উচ্চ বিদ্যালয়ের পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা মাঝেরচর এম এস জি উচ্চ বিদ্যালয়ের এস সি সি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা রিবর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার্থীদের বিদায়ী সংবর্ধনা সোনারগাঁয়ে রেমিট্যান্স যোদ্ধাদের সম্মানণা প্রদান মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা

সোনারগাঁয়ে প্রাথমিক শিক্ষা কর্মকর্তা দৌলতর রহমানের প্রকাশ্যে ধুমপান

আজকের নারায়নগঞ্জ ডেস্ক :
  • প্রকাশের সময় : বুধবার, ৩০ আগস্ট, ২০২৩
  • ১১৭ বার পঠিত

সোনারগাঁ (নারায়ণগঞ্জ): গা-ছাড়া ভাব নিয়ে খুব আয়েশ করে সরকারি দপ্তরের চেয়ারে বসে সবার সামনেই সিগারেট ফুকছেন নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার দৌলতর রহমান। বিষয়টি দেখেও না দেখার ভান করে এড়িয়ে যান অনেকেই।

জানা যায়, গত কয়েকদিন আগে এক সেবা গ্রহিতা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার দপ্তরে একটি স্কুলের কাজের জন্য যান। তিনি সহ অফিসে ৭ জন উপস্থিত ছিলেন। তাদের সামনেই ধুমপান করেন ওই কর্মকর্তা। বিষয়টি দেখে খুবই খারাপ লেগেছে বলে জানান তিনি। এসময় কয়েকটি ছবি মুঠোফোনে তুলেও রাখেন তিনি।

সূত্রে জানা যায়, ধুমপান বন্ধে ২০০৫ সালের প্রণিত আইন অনুযায়ী, প্রকাশ্যে ধুমপানের জরিমানা ধরা হয়েছিল ৫০টাকা। কিন্তু পরে ২০১৩ সালে ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইনের সংশোধনী এনে জনসমাগমস্থলে ধুমপানের শাস্তির অর্থ ৫০ থেকে বাড়িয়ে ৩০০ টাকা করা হয়। কিন্তু আইন ভাঙায় অভ্যস্ত লোকজনের অবস্থা তাতে বদলায়নি।

প্রকাশ্যে ধুমপান বন্ধে ২০০৫ সালের আইনের বিধান কার্যকর করার উদ্দেশ্যে কর্তৃতপ্রাপ্ত কর্মকর্তা স্ব-স্ব অধিক্ষেত্রে কোনও পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনে প্রবেশ করে পরিদর্শন করিতে পারেন। এ ক্ষেত্রে উপজেলা নির্বাহী কর্মকর্তা বা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বা তার সমমানের বা তদূর্ধ্ব পদমর্যাদার স্বাস্থ্য অধিদপ্তরের কোনও কর্মকর্তা এবং সংশ্লিষ্ট দায়িত্ব পালনের জন্য কোন আইনের অধীন, বা সরকার কর্তৃক সরকারি গেজেট প্রজ্ঞাপন দ্বারা, ক্ষমতাপ্রাপ্ত যে কোনও বা সব কর্মকর্তা দায়িত্ব পালন করবে। যেখানে খোদ দায়িতপ্রাপ্ত কর্মকর্তাই অফিসে বসে প্রকাশ্যে ধুমপান করেন।

এদিকে কার্যালয়ে বসে সরকারি আইন ভেঙ্গে প্রকাশ্যে ধুমপান করার বিষয়ে জানতে চাইলে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা দৌলতর রহমান বলেন, নিজ দপ্তরের চেয়ারে বসে ধুমপান করেছি এটা আমার মনে পড়ছেনা। সরকারি দপ্তরে বসে ধুমপান করার কোনো সুযোগ নেই। তারপরও কেনো আপনি সরকারি নিয়ম অমান্য করে দপ্তরের বসে ধুমপান করেছেন জানতে চাইলে তিনি মুঠোফোনের লাইন কেটে দেন।

প্রত্যাক্ষদর্শী ফয়সাল আহাম্মেদ বলেন, একটি প্রাথমিক বিদ্যালয়ের কাজে প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কাছে গিয়েছিলাম। আমাদের সাথে কথার বলার মাঝে সবার সামনেই তিনি ধুমপান শুরু করেন। প্রাথমিক শিক্ষা কর্মকর্তা যদি আইন অমান্য করে ধুমপান করেন তাহলে এমন কর্মকর্তার কাছ থেকে শিক্ষক ও শিক্ষার্থীরা কি শিক্ষা নিবে।

পশ্চিম সনমান্দি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহজাহান মিয়া স্কুলে কাজে প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কক্ষে ছিলেন। তার সামনে প্রকাশ্যে ধুমপান করেন তিনি। বিষয়টি দু:খজনক বলেন জানান এই প্রধান শিক্ষক।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রেজওয়ান উল ইসলাম বলেন, কর্মকর্তা তার দায়িত্বরত অবস্থায় ধুমপান করার কোনো সুযোগ নেই। যদি তিনি ধুমপান করে থাকেন তবে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

Facebook Comments Box
এই জাতীয় আরও খবর